মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ডোমার নাট্য সমিতি

ডোমার নাট্য সমিতি

 

ডোমার উপজেলার ঐতেহাবাহী ১২১ বছরের অতি প্রাচীন সাংস্কৃতিক প্রতিষ্ঠান “ ডোমার নাট্য সমিতি”। ডোমার বাজার সংলগ্ন উপজেলা সদরে প্রতিষ্ঠিত ডোমার নাট্য সমিতি দলমত নির্বিশেষে প্রতিষ্ঠালগ্ন থেকে বৃটিশ বিরোধী আন্দোলন, তেভাগা আন্দোলন,যুক্তফ্রন্ট১৯৫০ এর দূর্ভিক্ষ মোকাবেলা,১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আন্দোলনে মূখ্য ভূমিকা পালন করেছে। এছাড়াও সংস্কৃতির উন্নয়ন । সংস্কৃতিক ঐতিহ্য লালন, নাটক মঞ্চায়ন, বিভিন্ন সমাজ সেবা মূলক সভা সেমিনার, বিনোদন মূলক অনুষ্ঠান, সাংস্কৃতিক উৎসব লোকজ উৎসব, নাটক উৎসব সহ প্রতিবছর বর্ষবরণ অনুষ্ঠান পরিচালনা করে থাকে।

প্রতিষ্টানটি সম্পূর্ণ অরাজনৈতিক ও সমাজ সেবা মূলক সাংস্কৃতিক পতিষ্ঠান। এলাকার সূধী ও সাংস্কৃতিক কর্মীদের নিরলস প্রচেষ্টায় তিলে তিলে এর অবকাঠামো নির্মিত হয়েছে। এতে সহযোগিতা করেছে আর ডি আর এস , ডোমার। প্রতিষ্ঠানটির জমিদান করেছেন শ্রী রাজমনি দাইস্যা। সম্পূর্ণ বে-সরকারীভাবে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটির আজীবন সদস্য সংখ্যা প্রায় ১৫০ জন। প্রতি তিন বছর পর পর নির্বাচনের মাধ্যমে এর কার্যক্রম পরিচালনায় ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। ডোমার নাট্য সমিতি মিলনায়তনের আসন সংখ্যা ৫০০ (পাঁচ শত) এবং সু-বিশাল সু-সজ্জিত মঞ্চ। উপজেলা সদরে প্রতিষ্ঠিত রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম অনুষ্ঠান পরিচালনার জন্য এটি একমাত্র সর্ববৃহৎ প্রতিষ্ঠান।

সম্মানিত জেলা প্রশাসক মহোদয়ের শুভাগমন ও পরিদর্শন উপলক্ষে মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন ডোমার নাট্য সমিতির  কার্যনির্বাহী পরিষদের নিম্ন বর্ণিত সভাবৃন্দ।

 

ক্রমিক নং নাম পদবী ছবি মন্তব্য

জনাব মোঃ সহিদার রহমান মানিক(বীর মুক্তিযোদ্ধা)

সভাপতি  
জনাব মো এনায়েত হোসেন নয়নসিঃসহ সভাপতি  
জনাব অধ্যক্ষ শাহিনুল ইসালাম বাবু সহ সভাপতি  
জনাব ইলিয়াস হোসেন (বীর মুক্তিযোদ্ধা)সাধারণ সম্পাদক  
জনাব গোলাম মোস্তফা (বীর মুক্তিযোদ্ধা) সাংস্কৃতিক সম্পাদক  
জনাব মোঃ মোজাফফর আলী    নাট্য সম্পাদক  
জনাব মোঃ আল- আমিন রহমান    সাহিত্য ও প্রকাশনা সম্পাদক  
জনাব মোঃ রওশন  রশিদপ্রচার সম্পাদক  
জনাব পরশ চন্দ্র   অর্থ সম্পাদক  
১০জনাব শেখর চন্দ্র সাহা    কার্যনির্বাহী সদস্য